অটিজমের গ্রহণযোগ্যতা 

জীবনের সব রকমের খারাপ কিছুকেই মানুষ সহজে গ্রহণ করতে পারে না। অটিজম ও তার ব্যতিক্রম নয়। একের পর এক স্কুল থেকে যখন নিজের বাচ্চাকে সরিয়ে আনতে হয় বা সরিয়ে দেয়, প্রতিদিন অন্যান্য অভিভাবকদের বাঁকা কথা এবং সমালোচনা শুনতে হয়, ঠিক সেই সময় নিচের কতগুলো স্তর এর মাধ্যমেই আমরা অটিজম গ্রহণ করে নি।
যত তাড়াতাড়ি গ্রহণ করা যায় ততো তাড়াতাড়ি পুনর্বাসন প্রক্রিয়াটাও শুরু করা যায়। এই গ্রহনটা কোন হেরে যাওয়া নয় বরং আবার নতুন করে শুরু করা। মানুষের জীবনে যেমন সেটব্যাক থাকে, তেমনি কামব্যাকও থাকে। এই কামব্যাক না থাকলে চেষ্টাটাও থাকত না।
মূলত যারা অটিজমকে গ্রহণ করতে পারেননি, বা আধখাপছাড়া গ্রহণ করে প্রতিদিন বেঁচে মরে আছেন তাদের জন্য আমার এই প্রতিবেদন।
নিচে উল্লেখ করা স্তরগুলি আমরা প্রত্যেকেই কম-বেশি পার করে এসেছি, আমি বা আপনি কেউই তার ব্যাতিক্রম নয়। Denial - ওসব Autism টিম কিছু না, আমার ছেলে স্লো learner, বড় হয়ে ঠিক হয়ে যাবে. 

Shock - তবে কি Autism সারা জীবন বয়ে বেড়াতে হবে, ও কোনোদিন normal হতে পারবে না, কোনোদিন আর পাঁচটা বাচ্চার মত normal স্কুল এ যাবে না, এটা লাইফ লং disorder. তবে কি হবে, ভগবান!!!  Anger - এইসব আমারই হতে হল, এত ভোগান্তি কি আমারই কপালে লেখা ছিল, নিশ্চয়ই কারো বংশের পাপ এর ফল.  Detachment - যা হয়েছে তা নিয়ে ভেবে লাভ নেই, আমিও তো মানুষ, আমাকেও তো বাঁচতে হবে. আরো কত লোকের কত problem থাকে, কেউ কি ভালো আছে,  Reorganization - দেখা যাক কোথায় ভালো Speech Therapy পাওয়া যায়, অমুক এর বাচ্চারও Autism আছে, occupational therapy দিয়ে আজ অনেক cognition বেড়েছে.  Adaptation or acceptance - আমাদের support গ্রুপ তৈরি করতে হবে, Caregiver cell তৈরি করতে হবে, technology will bridge the gap between Neuro typical and Neuro challenged, vocational work এ অনেক value addition করা যায়, income source generate করবে, packaging er উপরে জোর দিতে হবে, তার আগে fund চাই. Autism issue তে আপনি এই স্তর গুলোর মধ্যে দিয়েই acceptance এ পৌঁছান  দেখুন তো আপনি Parent হিসাবে ঠিক কোন স্তরে আছেন?

Comments

Popular posts from this blog

Is autism spectrum disorder manageable through therapies, see the hopes

Tab based education to the autistics

Why new parents can not accept autism? See five reasons