শুরু হোক পথচলা।

বেদীভবন থেকে একটি বাইশ বছরের মেয়ে তার বাচ্চাকে এবং শ্বশুরমশাইকে নিয়ে এসেছিলেন বাচ্চাকে স্কুলে ভর্তি করাতে। শিশুটির অটিজম আছে। বাইশ বছরের মেয়েটির স্বামী মারা গেছে মাস ছয়েক হলো। লিভারের বড়োসড়ো কোন সমস্যা হয়েছিল। তার ঠিক ছমাস আগে তার বাবাও মারা গিয়েছেন। উস্কোখুস্কো চেহারা দেখে কিছু বলতে যাচ্ছিলাম, ইতিহাস শুনে আর এগোনো হলো না।
বাচ্চাটি খুব ছটফটে। বছর পাঁচেক বয়স। দক্ষিণ ভারত, কলকাতার তিনচারটে হসপিটালের কাগজপত্র দেখে বুঝলাম বছরখানেক হলো অটিজম জগতে তারা প্রবেশ করেছে। কয়েকটি ছোট ছোট ওষুধ শুরু করতে বলা হলেও আর্থিক অভাবে শুরু করতে পারেনি। শেষ ছয় মাসে যে বাচ্চাটির দিকে নজর দেওয়া হয়নি, তা পরিষ্কার দেখে বোঝা যাচ্ছে।
শ্বশুরমশাই কাঁচরাপাড়ার একটি দোকানে ছোটখাটো কাজ করেন, সিজনে কাজ থাকে। বেদীভবনের এই সংসারে টাকা পয়সার কি যোগান হতে পারে একটা আন্দাজ করে নিলাম। আর যদি যোগান থাকেওবা এই বাপ-স্বামী মারা যাবার পর প্রতিবন্ধী বাচ্চাটির মাকে কেউ হাসিমুখে অর্থ সাহায্য করবে বলে মনে হলো না।
বাচ্চার আধার কার্ড নেই, প্রতিবন্ধী শংসাপত্র নেই, ব্যাংকের খাতা নেই, এমনকি মায়েরও ভোটার কার্ড এখনো হাতে পায়নি। শুধু ভাবলাম কি করে লড়াইটা করবে। একে তো নিজের জন্য লড়াই, তার উপর বাচ্চাকে নিয়ে লড়াই। আমাদের স্কুলেই ওই মায়ের বয়সী অনেক প্রতিবন্ধী ছেলেমেয়েরা এখন হাতের কাজ বা পড়াশোনা করছে। যে সময় অন্যরা পড়াশোনা শেষ করে উঠতে পারে না বা মায়ের আদুরে মেয়ে হয়ে থাকে, সে সময় কিনা স্বামীপিতাহীন একটি প্রতিবন্ধী সন্তানের মা। শিশুটির মায়ের দু'চারটে কথা যা শুনলাম তাতে বুঝলাম মানসিকতা বয়সের দ্বিগুণ গতিতে এগিয়ে গেছে। গ্রাহ্যকে গ্রহণ করে প্রতিবন্ধকতাকে অগ্রাহ্য করার অসীম ক্ষমতা রয়েছে তার মধ্যে। হয়তো বা বৈধব্য এক ধরনের প্রতিবন্ধকতা।
আমি সহকর্মীকে নির্দেশ দিলাম এর জন্য যতটা কম সম্ভব খরচা নিয়ে চেষ্টা করতে হবে। আমিও ন্যাশনাল ট্রাস্টের ড্যাশবোর্ড খুলে বসে গেলাম। কিন্তু ছোট্ট অটিজম শিশুটির তো জন্ম শংসাপত্র ও ছবি ছাড়া কোন কাগজই নেই। অগত্যা আরো একটা দিন আসতে বলা হলো।
মিশন-ভিশন-অ্যাক্টিভিটিতে অনেক কথা লেখা থাকতে পারে, স্টেজে ভাষণ দিতে গিয়ে অনেক কথা বলা হতে পারে, ফান্ডরেইজিং পিচ দিতে গিয়ে বাছা বাছা শব্দবন্ধ ব্যবহার করা হতে পারে, তবু আজকের ঘটনাটা আমার গুছানো শব্দগুলোকে ওলটপালট করে দিয়েছে।

আগামীকাল কি হবে জানিনা, অন্তত আজকে তো উঠে দাঁড়াই।

Comments

Popular posts from this blog

Is autism spectrum disorder manageable through therapies, see the hopes

Tab based education to the autistics

Why new parents can not accept autism? See five reasons