আমার অটিস্টিক সন্তান কবে কথা বলবে?

"কথা বলা" ও "কথা না বলার" মাঝে অটিজম বিশেষত্ব অন্যতম কারণ। নিজেকে প্রকাশ করার জন্য কথা বলতে হয়। আর যদি নিজেকে অপ্রকাশিত রাখতে চাই তবে শুধু কথা বলা "উল্টোদিকের মানুষটির জন্য"।
কথোপকথন তো আরো কঠিন বিষয়। সেখানে "শুনতে হয়" , "বুঝতে হয়", "কি বলব ভাবতে হয়", "ভাষায় গুছাতে হয়" এবং "বলতে হয়"। যেখানে আর পাঁচটা ইন্দ্রিয় স্বাভাবিকের থেকে আগে ছোটে, সেখানে শুধুমাত্র "অন্যের জন্য" এত কঠিন প্রক্রিয়া করে ওঠা, একজন অটিস্টিক মানুষের পক্ষে নিতান্তই দুঃসহ।
কথা বলা যেখানে "বাহুল্য", অন্যভাবেও যেখানে আবেগের প্রকাশ করা যায়, সেখানে একটি অটিস্টিক মানুষ নিজের অন্যান্য ইন্দ্রিয়কে কষ্ট দিয়ে আপনার শ্রবণেন্দ্রিয় রঞ্জন করবেন না। "তোমার নাম কি" এর উত্তর শ্রোতা জানেন। না জানলে জেনে নেবেন। তবুও অনাবশ্যক শব্দের স্রোত। শ্রোতার শোনার থেকে বেশি পরীক্ষা নেওয়ার মানসিকতা। খুব বেশি জোর করলে অগত্যা অস্ত্র "শেখানো বুলি"।
সব অটিজিম মানুষেরই কথা আসে না, তারা আরও বেশি ইন্দ্রিয় সচেতন হন। কথা না বলা কোন অটিস্টিক মানুষের দিকে তাকিয়ে দেখবেন "চোখে চোখ রাখতে পারছেন না"। যদি চোখে চোখ রাখতে পারেন তবে "মনের চলচ্চিত্র" চোখেই দেখতে পাবেন। মা বাবা এভাবেই নিজেকে অভিযোজিত করে নেন। বাইরের লোকেদের "তোমার নাম কি" এর উত্তর যেখানে সন্তান ও অভিভাবক দু'পক্ষকেই বিব্রত করে, সেখানে আগ বাড়িয়ে বুঝিয়ে দেওয়াটাই ভালো। অযথা শব্দবন্ধ গুলো পাকিয়ে পাকিয়ে অটিস্টিক কানের মধ্যে ঢোকে না।
শব্দ করা ও শব্দবন্ধ কে উপযুক্ত syntax এ সাজিয়ে পরিবেশন করা দুটোর মধ্যে অনেক রাস্তা পেরোতে হয়। জাপানের প্রত্যন্ত প্রদেশ এ কোন অজপাড়াগাঁয়ে আপনার অবস্থাও কোন অটিস্টিক মানুষের মতোই হবে। কারণ আপনার কথা বলার ক্ষমতা, বাংলা ভাষার পরিপ্রেক্ষিতেই সীমাবদ্ধ। গোড়া থেকে শুরু করতে হবে। Stock of word, grammar সবকিছু। "পিকে" সিনেমার মতো ছবির সঙ্গে ভাষাকে মিলাতে হবে। অটিস্টিক মানুষ ও একজন interpreter খোঁজেন।
অটিজমে মাতৃভাষা কেও পাঠক্রমের মত শিখতে হয়।
মস্তিষ্কের Broca কোষ গুলি হয়তোবা সবার ক্ষেত্রে ততটা সক্রিয় নাও হতে পারে, তবুও একজন মূক বধিরের সঙ্গে non verbal autistic এর তফাৎ রয়ে যায়। একজন মুক ব্যক্তি ভাব প্রকাশের বিকল্প উপায়ে সন্ধান করেন, কিন্তু অটিজম মানুষের সেই ইচ্ছা টুকুও নেই। বিপদ টা এখানেই।
অটিস্টিক মানুষকে একটু space দেন। তার নিজেকে প্রকাশ করার যে "হাইফাই" আনন্দ কে সম্মান করুন।

Comments

Popular posts from this blog

ছাকনি (আবার অটিজম!)

Is autism spectrum disorder manageable through therapies, see the hopes