রোল ব্যাক ফিরবার সময় হয়েছে।

এক সময় একান্নবর্তী পরিবার ছিল। বাবা, মা, দাদা সবাই একসঙ্গে থাকতেন। এক-দু একর জমির ফসল, ছোট্ট একটা একান্নবর্তি বাড়ি, উঠোন, চাতাল, তুলসী মন্দির, - এই ছিল সংসার।
সময়ের সাথে সাথে কিছু ক্ষুদ্র স্বার্থ, ভালো লাগা, আরো বেশি বেশি পাওয়ার আশায় সংসার গুলো ভেঙ্গে টুকরো টুকরো হয়ে গেল। ভালো শিক্ষা, ভালো চিকিৎসা, ভালো পড়াশোনা, নিজের বাড়ি, শহরের চাকরি, সীমাবদ্ধ দায়িত্বের আশ্বাসে আমরা শহরের দিকে পাড়ি দিয়েছিলাম।
তারপর গ্লোবালাইজেশন এল, সঙ্গে মুক্ত অর্থনীতি। যে বিষযুক্ত ঠান্ডা পানীয়, খাবার আমরা শুধু নাম শুনেছিলাম, তা বাড়ির সামনের বাজারেই পাওয়া যেতে থাকলো। দিনে দিনে আরও সহজলভ্য হয়ে উঠছে কর্পোরেটের বিষ। এই বিষ যে অনুঘটক, এই ব্যাপারটা বোঝার আগেই অটিজম হাতের বাইরে চলে যাচ্ছে। ফ্ল্যাট বন্দী সমাজে নতুন বাবা-মাদের উপদেশ ও কিনতে হয়। কর্পোরেটের মুনাফা জিনের গঠন ও বিবর্তন তোয়াক্কা করে না।
শিশুর আহার ও পানীয় নির্মাতাদের যে বাধ্যবাধকতা ছিল, তা শুধু আজ আইনের কাঠগড়াতেই সীমাবদ্ধ।
এছাড়াও রয়েছে টিকা। সভ্য এবং অতি সভ্য শহুরে সমাজে এখন বিরানব্বই ধরনের টিকার কথা শোনা যায়। সাইডএফেক্ট এর কথা সকলেই জানেন। কিন্তু প্রতিবাদের সাহস বা সামর্থ্য নেই।
কোথাও গিয়ে তো থামতেই হয়।
আজ আমাদের ফিরে দেখা, ফিরে যাওয়ার সময় হয়েছে।
সেই একান্নবর্তীতা, সেই মুক্ত অর্থনীতি-পূর্ববর্তী জীবন, সেই ফেলে আসা কুপমন্ডুকতা।
গত 30 বছরে যাদের ক্ষতি হয়ে গেল তাদের আজ এক হবার সময় এসেছে। যতই হাই ফাংশনিং অটিজমের তকমা দিয়ে নিজেকে সান্ত্বনা দিই না কেন, থেরাপিস্টের, স্পেশাল স্কুলের দরজায় দরজায় ঘুরে ব্যাঙ্ক ব্যালেন্স খালি করি না কেন, একটা জায়গায় স্বীকার করতেই হবে "survival of the fittest" সূত্রে আমরা হারিয়ে যাচ্ছি।
এখানেই চিন্তা what after us.
আমাদের পিতৃপুরুষ একদিন তোলপাড় প্রকৃতির সঙ্গে লড়াই করবার জন্যই একত্র হয়েছিলেন। গ্রাম তৈরি হয়েছিল, পাড়া তৈরি হয়েছিল। আজ কিন্তু শহুরে সমাজে শুধু স্বার্থ, দূরত্ব, হিংসা।
আরো একবার প্রকৃতি তোলপাড় শুরু হয়েছে। দিনে দিনে বাড়তেই থাকবে। হলিউড মুভি Darkest Mind এর মত। দেরি হয়ে গেলে এই তোলপাড় প্রকৃতি আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে ক্ষমা করবে না।
সোসাইটি, এনজিও এইসব তো বাহক মাত্র। নিজেকে এমন স্তরে তুলতে হবে যেখানে কি পেলাম, আর কি দিলাম তার ক্ষুদ্র হিসাব থাকবে না। পদ, অর্থ ক্ষমতা, প্রতিপত্তি, নাম, প্রভাব কোনটাই taken for granted নয়। আত্মকেন্দ্রিক ভবিষ্যৎ পরিকল্পনা আপনাকে একা করে দেবে। "আমার অবর্তমানে আমার সন্তান কে দেখবে" - এর উত্তর খুঁজতে খুঁজতে সময় চলে আসবে। আমার অবর্তমানে আমার প্রতিপত্তি সন্তানের দিকে চুইয়ে চুইয়ে নাও আসতে পারে।
সুতরাং একত্রী বোধটা জরুরী।
এটাই what after us এর উত্তর।

Comments

Popular posts from this blog

ছাকনি (আবার অটিজম!)

Is autism spectrum disorder manageable through therapies, see the hopes

আমার অটিস্টিক সন্তান কবে কথা বলবে?