ব্যতিক্রমই বিবর্তন

নার্সিংহোম এর বাইরে দাঁড়িয়ে সদ্যোজাত সন্তানের পিতার চিন্তাভাবনায় আর যাই থাক না কেন, অটিজম থাকে না। থাকলে হয়তো নতুন পিতা মাতা সন্তানের প্রথম বছর অটিজম এর প্রেক্ষাপটেই পরিকল্পনা করতেন।
আজ ভাবার সময় এসেছে। পৃথিবীর কোন কোনে ঠিক এই মুহুর্তে হয়তো কোন অটিজম বাচ্চার জন্ম হচ্ছে। কোন "পাপ" নয়, কোন "বিপদ" নয়। শুধু আপনাকে ব্যতিক্রমী হতে হবে।

"সচেতনতার দেখনদারি গম্ভীরত্ব" এপ্রিলের দুই তারিখ পেরোলেই "ওরা-আমরা"  পাঁচিল তুলে দেয়। যখন মুখোশ খুলে পড়ে তখন অটিজম ও মানসিক প্রতিবন্ধকতা একাকার হয়ে যায়। বিপদটা সেখানেই।

জন্মাবধি মানসিক প্রতিবন্ধকতাকে হয়তোবা মূলস্রোতে ফিরিয়ে আনার চেষ্টা করা যায়, কিন্তু অটিজমকে সম্ভব নয়। কারণ মূলস্রোতটি আজও পঙ্কিল। স্কুল-অনুষ্ঠান বাড়ি-শপিং মল যেখানে শব্দ-বর্ণ-আলো-গন্ধের ব্যবহার অনিয়ন্ত্রিত, অটিজম সুলভ নয়, তার সাথে জোর করে মিশ খাওয়ানো, দুই পক্ষকেই বিপন্ন করে তোলে।

এখানেই ব্যতিক্রম এর প্রয়োজন আছে।

গতানুগতিকতাকে আমার জীবনে copy paste করতে হবে, বাবা মা এর শান্তির জন্য morning shows the day এর শর্ত মানতে হবে-এর ব্যতিক্রম কিন্তু অটিজম নয়।

Cocooning এর মধ্যে পিতা মাতার দ্বন্দ্ব থাকতে পারে, কিন্তু অটিস্টিক মানুষটির দম্ভ রয়েছে।

বেঞ্জামিন ফ্রাঙ্কলিন, লিওনার্দো দা ভিঞ্চি, চার্লস ডারউইন - এনারা ছাড়াও গত পঞ্চাশ বছরে নোবেল লরিয়েটদের সিংহভাগের কমবেশি অটিস্টিক অনুভূতি ছিল। সমাজের মূল স্রোতের সঙ্গে কোলাকুলি করতে গিয়ে নিজেদের হারিয়ে ফেলেন নি। সমাজের দুর্বিষহ চাহিদার মধ্যে নিজেদের ব্যতিক্রমী রাখতে পেরেছেন। কিন্তু আমরা আজকের বাবা মা গোটা ব্যাপারটাকেই environmentally triggered করে দিলাম।

এখনো সময় আছে, পুঁথিগত প্যারেন্টিং এর বাইরে নিজেকে ব্যতিক্রমী করে গড়ে তোলার, এবং সন্তানকেও।

"আমি ব্যতিক্রমী শিশুর পিতা" - এই অনুভূতি আমাকে ব্যতিক্রমী হতে সাহায্য করে, হারিয়ে যেতে নয়।

Comments

Popular posts from this blog

ছাকনি (আবার অটিজম!)

Is autism spectrum disorder manageable through therapies, see the hopes

আমার অটিস্টিক সন্তান কবে কথা বলবে?