ন্যাশনাল ট্রাস্ট পরিচালিত নিরাময় প্রকল্প

নিরাময় একটি হেলথ ইন্সিওরেন্স। ন্যাশনাল ট্রাস্ট এর দশ টি প্রজেক্ট এর মতনই একটি প্রজেক্ট।এটি বর্তমান কেন্দ্রীয় সরকারের একটি ফ্লাগশিপ প্রজেক্ট।
ন্যাশনাল ট্রাস্ট থেকে এই প্রোজেক্টের জন্য অটিজম, সেরিব্রাল পালসি এবং মাল্টিপল রেটার্ডেশন বাচ্চাদের স্বাস্থ্য বীমা করানো হয়।
এই স্বাস্থ্য বীমা করানোর জন্য প্রথম বছর পাঁচশ টাকা, এপিএল এর জন্য এবং আড়াইশো টাকা, বিপিএল এর জন্য লাগে। রিনুয়াল করবার জন্য যথাক্রমে আড়াইশো এবং পঞ্চাশ টাকা লাগে।
অন্য বীমার সঙ্গে এর পার্থক্য হল এই বীমা তে দশ হাজার টাকা থেরাপি বাবদ, আট হাজার টাকা অন্যান্য চিকিৎসা, পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধ পত্র বাবদ, আড়াই হাজার টাকা দাঁতের চিকিৎসা বাবদ, চার হাজার টাকা অল্টারনেটিভ মেডিসিন চিকিৎসা বাবদ, এমনকি যাতায়াতের জন্য এক হাজার টাকা পাওয়া যায়। এই চিকিৎসার জন্য কোন হসপিটালে ভর্তি হওয়ার দরকার লাগে না। শুধুমাত্র বিল এবং প্রেসক্রিপশন এর উপর দাঁড়িয়ে এই বীমার টাকা পাওয়া যেতে পারে। এছাড়া হাসপাতালে ভর্তি হলেও সত্তর হাজার টাকার রেইম্বুর্সমেন্ট হয়।
যেখানে অন্যান্য বীমার ক্ষেত্রে হসপিটালে ভর্তি হওয়া বাধ্যতামূলক সেখানে স্পেশাল বাচ্চাদের জন্য নিরাময় প্রকল্প একটি ব্যতিক্রম।
শুধুমাত্র রেজিস্ট্রেশন এর সময় এবং রিনুয়াল এর সময় যে কোন ন্যাশনাল ট্রাস্ট রেজিস্টার অর্গানাইজেশন এর মাধ্যমেই করতে হয়।
এই রেজিস্ট্রেশন করবার জন্য কোন অর্গানাইজেশনের কাছে বাচ্চার জন্ম শংসাপত্র, আধার কার্ড (বাবা বা মায়ের হলেও চলবে), ছবি, প্রতিবন্ধী শংসাপত্র(রেজিস্ট্রেশন এর জন্য অ্যাসেসমেন্ট কাগজ হলেও চলবে) ও নিজের নামাঙ্কিত ব্যাংকের পাস বইয়ের ফটোকপি(বাবা-মায়ের হলেও চলবে) প্রয়োজন।
এই রেজিস্ট্রেশন করতে মোটামুটি পঁচিশ থেকে বত্রিশ দিন সময় লাগে। একটি O**************N জাতীয় নম্বর পাওয়া যায়। যাকে হেলথ আইডি বলা হয়।
চিকিৎসা বাবদ খরচ পেতে হলে নিরাময়ের চার পাতা ক্লেম ফর্ম, নিরাময় কার্ড, ব্যাংকের পাস বই এর প্রথম পাতা'র জেরক্স, অরিজিনাল বিল এবং অরিজিনাল প্রেসক্রিপশন Raksha TPA-Oriental Insurance Escort Corporate centre, 15/5, Mathura Road, Faridabad , Haryana 121003 এই অ্যাড্রেসে পাঠাতে হবে।
আগেও নিরামায়া ছিল তবে এত অর্গানাইজড ভাবে ছিল না। আজকে আপনি আপনার ক্লেইম https://www.rakshatpa.com/WebPortal সাইটে গিয়ে ডিটেলস দেখতে পাবেন, গ্রিইভান্স রেজিস্টার করতে পারবেন, কন্টাক্ট করতে পারবেন, মনিটর করতে পারবেন, ডাউনলোড করতে পারবেন এবং এডিট করতে পারবেন। যেটা আগে হতো না।
কোন ক্লেইম অনেকদিন না আসলে crcm@rakshatpa.com ইমেইলে দরখাস্ত করলে সঙ্গে সঙ্গে কাজ হয়।
এছাড়া rakshatpa অ্যাপ এর মাধ্যমে আপনি রেজিস্টার্ড করতে পারেন ও মনিটর করতে পারেন।
কল্যাণী লাইফ ইনস্টিটিউট গত তিন বছর ধরে নিরাময় এর সঙ্গে সংযুক্ত। গত তিন বছরে দশ লাখ টাকার বেশি রেইম্বুর্সমেন্ট এখানকার বাচ্চাদের একাউন্টে জমা হয়েছে।
যেখানে এই মুহূর্তে মধ্যপ্রদেশে প্রায় আশি হাজার নিরাময় রেজিস্টার্ড বেনিফিশিয়ারি, পশ্চিমবঙ্গে সেই সংখ্যাটা এক হাজারের নিচে।

যেখানে আজকে কেন্দ্র নির্দেশিত UDID কার্ড পশ্চিমবঙ্গে শুরু না হওয়ার জন্য হা হুতাশ করছি, সেইখানেই কোন অজানা কারণে একই কেন্দ্র নির্দেশিত নিরাময় প্রকল্পকে সেভাবে গ্রহণ করতে পারিনি। মানুষের একাউন্টে আসা এই কয়েকটা টাকা অনেক।

Comments

Popular posts from this blog

ছাকনি (আবার অটিজম!)

Is autism spectrum disorder manageable through therapies, see the hopes

আমার অটিস্টিক সন্তান কবে কথা বলবে?