ছাকনি (আবার অটিজম!)

এমন একটা ছাকনি খুঁজে পেলাম না যাতে অটিজমকে ছাঁকা যায়।
অটিজম আর মানসিক প্রতিবন্ধকতা কিরকম যেন জগাখিচুড়ি পাকিয়ে গেছে। বিজ্ঞজনেরা বলেন comorbid, আমি বলি "ঘেঁটে ঘ"।
যদি ISAA  (INDIAN SCALE OF AUTISM ASSESSMENT) দিয়ে অটিজম কে আলাদা করা যেত, তবে আবার DST,VSMS কেন? এখনো কি অটিজম সার্টিফিকেট বার করতে গেলে সেই MR(Mentally retarded) লেখা হবেই? সব অটিজমই কী comorbid, বিশুদ্ধ অটিজম কি দেখতে পাবো না? Social quotient, Development quotient, সব ঘেঁটে গেলে ISAA দিয়ে মান রক্ষা করতে হবে?
অটিজম শব্দটার মধ্যে বেশ নতুন নতুন গন্ধ আছে। আধ বোঝা ব্যাপার আছে। অন্য লোককে বোঝাতে গেলে গরগর করে শেখানো বুলির অনেক ইংরেজী কথা বেরিয়ে যায়। শ্রোতাও মাথায় চুলকিয়ে ভাবে "খুব গোলমেলে"? প্রতিবন্ধীর টক টক গন্ধটা চাপা পড়ে যায়।
Intellectual Disability জগতে বাধ্যই যদি পা ফেলতে হয় তবে খুব বেশি হলে autism অথবা aspegers syndrome এর মত বিজাতীয় শব্দে সম্পৃক্ত হব, মানসিক প্রতিবন্ধীর মত "খোলসা করা" বিশেষণ শুনলে রেগে যাবো, এই মানসিকতা, স্পষ্ট ও সুনির্দিষ্ট মানসিক প্রতিবন্ধী সন্তানের পিতামাতাকে শুধু পথভ্রষ্ট করে তাই নয়, অটিজম সম্বন্ধে "নতুন জানা" মানুষজনের কাছে, অটিজম কে মানসিক প্রতিবন্ধকতার একটি বিশেষ রূপ হিসেবে প্রতিপন্ন করে।
ন্যাশনাল ট্রাস্ট এর মতন জাতীয় সংগঠনও অটিজম ও মানসিক প্রতিবন্ধকতাকে একই বন্ধনীর মধ্যে এনে ফেলায়, দুটির মধ্যে পার্থক্য আরো জটিল হয়ে  যাচ্ছে। অটিজম কে "কানার মধ্যে ঝাপসা" বানাতে গিয়ে আরো বেশি অন্ধ করে ফেলছে।
MR with autism শব্দে ব্যাপারটা পোস্তআলু না আলুপোস্ত পরিষ্কার হয় না। কতটা MR, কতটা অটিজম বুঝতে পারা যায় না। Multiple Retardation বললে তো "সব গেল", ঠিক হওয়ার শেষ আশাটুকুও নেই।
বিশুদ্ধ অটিজমের সার্টিফিকেট দেওয়া নাকি শুরু হয়েছে। মাঝে মাঝে "হরপ্পার শিলালিপি"র মতো হোয়াটসঅ্যাপ, ফেসবুকের পাতায় উঠে আসছে। কোনরকমে ছাকনি গলে ওই সার্টিফিকেট নিতেই হবে। অটিজমের "আশ্রম" হয়, "ভিলেজ" হয়, "সিটি" হয়, গম্ভীর মুখে সেমিনার করা হয়, থালায় টুংটাং আওয়াজ তুলে Network lunch করা হয়। হাজার হোক স্ট্যাটাসটা কিছুটা হলেও থাকে।

Autism নামক seachword টা আপনার website এর SEO বাড়াতে পারে, visibility বাড়াতে পারে, কিন্তু এই দিকভ্রষ্ট পুনর্বাসনে কোন পক্ষের কি উপকার হবে?

Comments

Popular posts from this blog

Is autism spectrum disorder manageable through therapies, see the hopes

আমার অটিস্টিক সন্তান কবে কথা বলবে?