অটিজম কি বড় হলে সেরে যায়। (#2)

বছর চোদ্দোর সংস্থিতা র জন্মের পরে প্রথম পাঁচ বছর ছেড়ে দিলে, শেষ নয় বছরের বর্ষবরণ করেছি অটিজিম কে সঙ্গে নিয়ে। আগামী আরো অগুন্তি বছর কাটাবো অটিজমকে সঙ্গে নিয়েই।
ডাক্তার বলেছিলেন মাইলস্টোন গুলো দেরি করে করে আসে। কিন্তু আসে।
সাইকোলজিস্ট বলেছিলেন mental age কম হয় physical age এর থেকে। কিন্তু থেমে তো থাকে না। সময়ের সঙ্গে সঙ্গে আগে বাড়ে।
যেটা তুমি হয়তো আজ পাচ্ছ, সেটা আমি কাল পাবো। কিন্তু একদিন ঠিকই পাব।
ক্ষতির খতিয়ান খুলে গতানুগতিকতার সঙ্গে তুলনা করতে চাই না। অটিজম আমায় পিছিয়ে দিয়েছে ঠিকই, শেষ করে দিতে পারেনি। তুলনা করলেই এই আগুপিছুর গল্পটা আসে। নিজেকে বন্ধনীতে গুটিয়ে নিলে বন্ধনীর ভিতর যোগ - বিয়োগ - গুন - ভাগ ঠিকঠাক হয়। বন্ধনীর বাইরের লগারিদম তাড়া করে বেড়ায় না।
"মৃত্যু" শুনেছিলাম আট প্রকারের। অটিজম কে গ্রহণ করতে না পারাটা সত্যিই একটা "মৃত্যু"। ফিরতে পারা যায় না। Denial এর স্তরে থেকে নিজেকে শেষ করে দিতে হয়।
আপনি যতটা অটিজমকে গ্রহণ করবেন, সমাজ আপনাকে ততটাই অটিজম সমেত গ্রহণ করবে। Acceptance একমাত্র come back এর উপায়।
অটিজম পরিবারের পিতা-মাতারা ভালো Autism advocate হতে পারেন না। যদি হবার চেষ্টা করেন গরম তাওয়ায় বসে ফু দিয়ে শরীর জুড়ানো মতন হয়। তাওয়ার উত্তাপটা নিজেরাও বুঝতে পারেন। কাচের ঘরে বসে একে অন্যের দিকে ঢিল ছুড়লে গোটা ঘরটা ভেঙে পড়তে পারে।
অটিজম উপলব্ধির বিষয়। পনেরো কুড়ি মিনিটের advocacy session এ এই বোধ আসে না। গ্রহণ করবার মতো ব্যতিক্রমী হরমোন নিঃসরণ হতে হয়। এই হরমোন চোখের জলের মতো দ্রষ্টব্য নয়। ফাঁকা আকাশের নিচে দাড়িয়ে শরীর মাধ্যাকর্ষণ শক্তিশূন্য হবার অনুভূতি। কাউকে আঁকড়ে ধরবার চেষ্টা, কারো কাছে ফাঁকা হওয়ার ইচ্ছা। শুঁয়োপোকার শরীর ছিবড়ে না হয়ে গেলে প্রজাপতি জন্মায় না।
"খারাপ" টাও একদিন একাত্ম হয়ে যায়, ধ্বংসাত্মক ভূমিকম্পের পরও শহর গড়ে ওঠে, আন্তরিক চেষ্টার কোন পূর্বসূরী হয় না। বরণীয় কোন মহাজনের গমনপথ সামনে থাকে না।
বাজার যখন নামে এবং ইউনিটের দাম বাড়ে তখন শেয়ার যেমন তার optimum value অর্জন করে, অনেকটা সে রকম। আশ্বাস কিছুটা বাড়বে, আবার আশাও কিছুটা কমবে। তবেই acceptance আসবে।
কিছু পাবার অন্য নয়, শুধু দেবার জন্যই আপনাকে সব গ্রহণ করতে হবে।

Comments

Popular posts from this blog

ছাকনি (আবার অটিজম!)

Is autism spectrum disorder manageable through therapies, see the hopes

আমার অটিস্টিক সন্তান কবে কথা বলবে?